রাজ যুদ্ধে নিহত সিপাহী
- রহমতুল্লাহ লিখন ০৫-০৫-২০২৪

মেঘে মেঘে দাবি আদায়ের যুদ্ধ চাই।
যুদ্ধ হবে সাদা কালো মেঘে,
আকাশে দর্শক সারিতে থাকবে
ভাড়া করা নাম না জানা সব পাখি।
ইচ্ছা তবে, রক্তপাতে তারাগুলোর মরণ চাই।

কালো মেঘ বৈশাখী গতিতে
আক্রমণ হবে তার বজ্রপাতে,
সাদা মেঘের আছে চৈত্রের তাপদাহ
বিনা আগুনেই পুড়াবে সে দেহ।
কামনা কিন্তু, ঘাত প্রতিঘাতে আকাশের ভাঙন চাই।

যুদ্ধ রসদ বইবে দখিনা হাওয়া
পক্ষে বিপক্ষে একই চাওয়া,
যুদ্ধের গতি আচমকা বাড়িয়ে
সে নিবে কবির কলমে অমরত্বের ছোয়া।
মনে মনে, খিস্তির বানে জোছনার আলো কালো চাই।

অবশেষে মধ্যেস্থতায় অগণিত বছর পর
সূর্য আসবে, শর্তযুক্ত হবে শান্তির শহর।
হাততালিতে ধুলাবালি খুঁজবে বিজয়ী,
অট্টহাসিতে মেঘ জানে, তারা বোকার ব্যবসায়ী।
তবুও শেষমেষ, নিরীহগোছের ঘাসফড়িঙের রক্ত চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৮-০৫-২০২০ ০৪:৩৯ মিঃ

Super